Alipore Zoo: গরমের কষ্ট থেকে রেহাই দিতে আলিপুর চিড়িয়াখানায় বিশেষ বন্দোবস্ত, ডায়েট চার্টেও বদল

শিম্পাঞ্জি বাবুকে দিনে ৫ বার লস্যি পান করানো হচ্ছে। শরীর ঠান্ডা রাখতে ভাল্লুক দই-ভাত খাচ্ছে।

Updated By: Apr 29, 2022, 05:55 PM IST
Alipore Zoo: গরমের কষ্ট থেকে রেহাই দিতে আলিপুর চিড়িয়াখানায় বিশেষ বন্দোবস্ত, ডায়েট চার্টেও বদল
নিজস্ব চিত্র

অয়ন ঘোষাল : সকাল সকাল স্নান করানো হচ্ছে কথাকে। কথার বয়স ৪২ বছর। সে এখন অদ্বৈতর খাঁচায় থাকে। তার এনক্লোজারে জলাশয় আছে ঠিকই। কিন্তু সে জলের তোড়ে খুব আনন্দ পায়। দিনে দুবার তাই এভাবেই যত্ন করে কথাকে স্নান করাচ্ছে রহমান। এই প্রবল গরমে একটু আরাম দেওয়ার চেষ্টা আর কী! কথা চিড়িয়াখানার সিনিয়র মোস্ট কচ্ছপ। 

১২ বছরের তিথি। বিপুলায়তন ঐরাবৎ। ঠান্ডা জলের ধারা গায়ে পড়তেই আরামে চোখ বন্ধ করে দিল। তারপর একেবারে শুয়ে পড়ল মাটিতে। শুধু অলসভাবে শুঁড় নেড়ে যেন মাহুত এবং পরিচর্যাকারীদের বলল, "মেনি মেনি থ্যাঙ্কস"। 

ব্রাজিল ও সাইবেরিয়া থেকে আসা পাখি ও বিদেশি পাইথনের জন্য চলছে হাইস্পিড ফ্যান। মাঝেমধ্যেই খাঁচার ভিতর করা হচ্ছে কৃত্রিম বৃষ্টি। ঠিক এই ভাবেই প্রবল গরমের মধ্যেও আলিপুর চিড়িয়াখানার বাসিন্দাদের সুস্থ রাখার জন্য চেষ্টা চালিয়ে কর্তৃপক্ষ। কলকাতায় টানা ৬০ দিন কোনও বৃষ্টি নেই। ছিঁটেফোটা জলও কোথাও আকাশ থেকে মাটিতে নেমে আসেনি। কিন্তু আলিপুর আবহাওয়া দফতর থেকে ঢিল ছোঁড়া দূরত্বে আলিপুর চিড়িয়াখানায় নিয়মিত বৃষ্টি চলছে। 

আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত জানান, গরমের সঙ্গে যুঝতে পশু-পাখিদের ডায়েট চার্টও পরিবর্তন করা হচ্ছে। শিম্পাঞ্জি বাবুকে দিনে ৫ বার লস্যি পান করানো হচ্ছে। শরীর ঠান্ডা রাখতে ভাল্লুক দই-ভাত খাচ্ছে। বাঘ-সিংহের মাংসের দৈনিক বরাদ্দ দেড় থেকে ২ কেজি করে কমিয়ে দেওয়া হয়েছে। প্রত্যেক প্রাণিকে দেওয়া হচ্ছে ORS। 

তিনি বলেন, বেশিরভাগ পশু-পাখিই ভিন রাজ্য বা ভিন দেশের। তবে এরা সকলেই বিগত প্রায় এক দশক বা তার বেশি সময় ধরে আলিপুর চিড়িয়াখানার স্থায়ী বাসিন্দা। কলকাতার গরমের সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে প্রায় সবাই। কিন্তু তাও এবার এপ্রিলের এই বেনজির দাবদাহের সঙ্গে লড়তে বিশেষ ব্যবস্থা, বিশেষ ডায়েট চার্ট। শুধু তাই নয়, এপ্রিলের পরিস্থিতি দেখে সতর্ক হয়ে মে-জুন মাসের জন্য এখন থেকেই কোমর বাঁধছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। 

আরও পড়ুন, Weather Today: জেলায় জেলায় কমবে তাপপ্রবাহ,আজ থেকেই বৃষ্টির সম্ভাবনা?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.