Delhi: তীব্র দাবদাহে দিল্লিতে জলসঙ্কট, পড়শি রাজ্যের কাছে সাহায্যের আর্তি

হরিয়ানা আপদকালীন ডাকে সাড়া না দেওয়ায়, দিল্লির কর্তৃপক্ষ বেশ কয়েকটি এলাকায় পানীয় জলের চাহিদা মেটাতে অপারগ।

Updated By: May 15, 2022, 09:40 AM IST
Delhi: তীব্র দাবদাহে দিল্লিতে জলসঙ্কট, পড়শি রাজ্যের কাছে সাহায্যের আর্তি
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: প্রখর সূর্যের তাপে শুকিয়ে যাচ্ছে যমুনা। এই পরিস্থিকিতে হরিয়ানা আপদকালীন ডাকে সাড়া না দেওয়ায়, দিল্লির কর্তৃপক্ষ বেশ কয়েকটি এলাকায় পানীয় জলের চাহিদা মেটাতে অপারগ। শনিবার এমনটাই জানিয়েছেন কর্মকর্তারা। ওয়াজিরাবাদ পুকুরের স্তর ৬৭০.৭০ ফুটে নেমে এসেছে, যা এই বছরের সর্বনিম্ন। বৃহস্পতিবার জলস্তর ছিল ৬৭১.৮০ ফুট।

গত বছরের ১১ জুলাই পুকুরের স্তর ৬৬৭ ফুটে নেমে গিয়েছিল। এমতাবস্থায় হরিয়ানা যাতে যমুনায় বেশি জল ছাড়ে সেই আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে যায় দিল্লির জল বোর্ড (DJB)। ডিজেবি এই বিষয়ে হরিয়ানা সেচ দফতরকে এক পাক্ষিকের মধ্যে তিনবার চিঠি দিয়েছে -- ১২ মে, ৩ মে এবং ৩০ এপ্রিল।

বৃহস্পতিবারের বার্তায় লেখা ছিল, "এমনকি সিএলসি (ক্যারিয়ার-লাইনড চ্যানেল) এবং ডিএসবি (দিল্লি সাব-শাখা) এর মাধ্যমে প্রবাহ ওঠানামা করছে... ওয়াজিরাবাদ পুকুর থেকে ১২০ কিউসেক জল তোলায় পুকুরের স্তর নেমে যায়৷ যা জল উৎপাদনে বিরূপ প্রভাব ফেলবে৷ এছাড়াও গ্রীষ্মের দাবদাহের কারণে, জলের প্রয়োজন বেশি"। 

এমনকী আধিকারিকদের মতে, প্রতিবেশী রাজ্য থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি, দিল্লিকে নিজের অবস্থায় ছেড়ে দিয়েছে। ওয়াজিরাবাদ, চন্দ্রওয়াল এবং ওখলা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা ৮৫ শতাংশে নেমে এসেছে। রবিবার এটি আরও ৭৫ শতাংশে হ্রাস পেতে পারে, নাম প্রকাশ না করার শর্তে ডিজেবি কর্মকর্তা বলেছেন।

আরও পড়ুন, LPG:গতবছর কতজন Ujjwala Yojana-র গ্যাস ভরতে পারেননি, শুনলে অবাক হবেন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.