India coal shortage: দেশজুড়ে আচমকা কয়লার ঘাটতি! বিদ্যুৎ সঙ্কটে একাধিক রাজ্য

মেট্রো ট্রেন এবং হাসপাতাল সহ রাজধানীর গুরুত্বপূর্ণ অংশগুলিতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে বিপত্তি বাড়ছে।

Updated By: Apr 29, 2022, 02:50 PM IST
India coal shortage: দেশজুড়ে আচমকা কয়লার ঘাটতি! বিদ্যুৎ সঙ্কটে একাধিক রাজ্য
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ফোস্কা পড়া তাপই পর্যাপ্ত না, এখন ভারতের বিভিন্ন অংশের জন্য লোডশেডিং গ্রীষ্মকে আরও অসহনীয় করে তুলেছে। কয়লার ঘাটতিতে গভীরতর সঙ্কটের মধ্যে দিল্লি সরকার। মেট্রো ট্রেন এবং হাসপাতাল সহ রাজধানীর গুরুত্বপূর্ণ অংশগুলিতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে বিপত্তি বাড়ছে।

বিদ্যুৎ মন্ত্রী সত্যেন্দ্র জৈন পরিস্থিতি মূল্যায়ন করার জন্য একটি জরুরি বৈঠক করেছেন এবং জাতীয় রাজধানীতে বিদ্যুৎ সরবরাহকারী বিদ্যুৎ কেন্দ্রগুলিতে পর্যাপ্ত কয়লার প্রাপ্যতা নিশ্চিত করার জন্য কেন্দ্রকে অনুরোধ করেছেন। একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, "দাদরি-২ এবং উনচাহার পাওয়ার স্টেশন থেকে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হওয়ার কারণে দিল্লি মেট্রো এবং দিল্লি সরকারি হাসপাতাল সহ অনেক প্রয়োজনীয় প্রতিষ্ঠানে ২৪ ঘন্টা বিদ্যুৎ সরবরাহে সমস্যা হতে পারে।"

বর্তমানে, দিল্লিতে বিদ্যুতের চাহিদার ২৫-৩০ শতাংশ এই বিদ্যুৎ কেন্দ্রগুলির মাধ্যমে মেটানো হচ্ছে এবং কয়লার ঘাটতির সম্মুখীন হচ্ছে। তিনি বলেন, সরকার পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং রাজধানীর কিছু এলাকায় যাতে মানুষ বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন না হয় সেজন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। মন্ত্রীর বক্তব্য,  "এই বিদ্যুৎ কেন্দ্রগুলি দিল্লির কিছু অংশে ব্ল্যাকআউট প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং আসন্ন গ্রীষ্মের মরসুমে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন, হাসপাতাল এবং জনগণকে অবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য অপরিহার্য"৷

ন্যাশনাল পাওয়ার পোর্টালের দৈনিক কয়লা রিপোর্ট অনুসারে, দাদরি-২, উনচাহার, কাহালগাঁও, ফারাক্কা এবং ঝাজ্জার পাওয়ার প্লান্টগুলি কয়লার তীব্র ঘাটতির সম্মুখীন। এটি, প্রচণ্ড গ্রীষ্মের সাথে মিলিত হয়ে, দেশের অনেক অংশে ব্ল্যাকআউটের সূত্রপাত করেছে কারণ রাজ্যগুলি বিদ্যুতের রেকর্ড চাহিদা পরিচালনা করতে লড়াই করছে৷

এছাড়াও ঝাড়খণ্ড, বিহার, মধ্যপ্রদেশ এলাকায় বিদ্যুতের ঘাটতি হওয়ার আশঙ্কা রয়েছে। 

আরও পড়ুন, জোর করে গর্ভবতী স্ত্রীকে ফিনাইল খাওয়ালেন স্বামী, মৃত্যু দেখে পলাতক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.