Mursi People: বিয়ের বয়স হলেই ঠোঁটে পুঁতে দেওয়া হয় কাঠের চাকতি! কেন এমন ভয়ংকর নিয়ম এই সমাজে...

মুরসি সমাজ গোটা বিশ্বের আলোচনায় থাকে মূলত তাঁদের আজব কিছু প্রথার জন্য। এই উপজাতিদের মহিলাদের নিচের ঠোঁট কেটে দেওয়া হয়। সেই ঠোঁট কেটে তাতে কাঠের চাকতি ঢোকানো হয়। তবে স্বামী মারা গেলে সেই চাকতি খুলে ফেলেন মহিলারা। 

Updated By: Jul 19, 2023, 05:30 PM IST
Mursi People: বিয়ের বয়স হলেই ঠোঁটে পুঁতে দেওয়া হয় কাঠের চাকতি! কেন এমন ভয়ংকর নিয়ম এই সমাজে...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঠোঁটে ঢোকানো চাকতি। এটিই নাকি তাঁদের সৌন্দর্যের প্রতীক। ইথিওপিয়ার মুরসি উপজাতি (Mursi People) আধুনিক চাকচিক্য থেকে অনেক দূরে। তবে এর অনেক বৈশিষ্ট্যের কারণে এই উপজাতি বেশ বিখ্যাত। এর মধ্যে একটি বিশেষ ধরনের চাকতি রয়েছে যা এখানকার মহিলারা ঠোঁটে পরেন। মহিলা পরিহিত এই চাকতি এতই জনপ্রিয় যে পর্যটকরা এই সব গ্রামে ভিড় জমান। 

আরও পড়ুন, World’s most powerful Passports: বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট কোন দেশের? তালিকায় কত নম্বরে ভারত?

পূর্ব আফ্রিকার ইথিওপিয়ায় বাস মুরসি উপজাতির। মূলত দক্ষিণ ইথিওপিয়া এবং সুদানের সীমান্তে অবস্থিত ওমান উপত্যকাই হয়ে উঠেছে এঁদের বাসস্থান। মুরসি সমাজ গোটা বিশ্বের আলোচনায় থাকে মূলত তাঁদের আজব কিছু প্রথার জন্য। এই উপজাতিদের মহিলাদের নিচের ঠোঁট কেটে দেওয়া হয়। সেই ঠোঁট কেটে তাতে কাঠের চাকতি ঢোকানো হয়। অশুভ নজর থেকে সুরক্ষা আসবে, এমনটা ভেবেই এই প্রচলন রয়েছে মুরসি সমাজে। 

স্বাভাবিকভাবেই এ কারণে মহিলাদের ঠোঁট বড় হয়ে ঝুলে যায়। মুরসি উপজাতি ছাড়াও আরও অনেক উপজাতিতে ঠোঁটের এই চাকতি ব্যবহার করা হয়। প্রত্নতাত্ত্বিক প্রমাণ থেকে জানা যায় যে, এই প্রথা শত শত বছরের পুরনো। বিয়ের প্রায় ৬ থেকে ১২ মাস আগে একজন তরুণীর ঠোঁট তার মা বা কোনও মহিলা আত্মীয়ের মাধ্যমে কেটে ফেলা হয়। সাধারণত ১৫ থেকে ১৮ বছর বয়সে ঠোঁট কেটে দেওয়া হয়। ১ থেকে ২ সেন্টিমিটার দৈর্ঘ্যের নিচের ঠোঁটে প্রাথমিক ছিদ্র করে একটি সাধারণ কাঠের পেগ ঢুকিয়ে দেওয়া হয়।

তবে ঠোঁটটা কতটা ঝোলানো হবে, সেটা নির্ভর করে মেয়েটির মতামতের উপর। কিন্তু শুধুই কী অশুভ ছায়া থেকে বাঁচতে এই প্রথা নাকি আরও অনেক কারণ আছে। আসলে বিভিন্ন ধরনের অর্থ ও গুরুত্ব রয়েছে ঠোঁটের এই পাতের। তার মধ্যে অন্যতম প্রচলিত বিশ্বাস হল, মহিলাদের ঠোঁটের চাকতি সৌন্দর্যের প্রতীক। মহিলারা যখন নিজের স্বামীকে খাবার পরিবেশন করেন, তখন তাঁরা গর্বের সঙ্গে এই অলঙ্কার ঠোঁটে সাজিয়ে নেন। এর অর্থ হচ্ছে, ওই মহিলা তাঁর স্বামীর প্রতি গভীর ভাবে অঙ্গীকারবদ্ধ।

স্বামী মারা গেলে সেই চাকতি খুলে ফেলেন মহিলারা। ২০০৭ সালের জাতীয় আদমশুমারি অনুসারে, ১১৫০০ মুরসি রয়েছে যাদের মধ্যে ৮৪৮ জন শহুরে অঞ্চলে বাস করে। 

আরও পড়ুন, Mysterious object in Australia: সমুদ্র সৈকতে ভেসে এল বিশালাকার ধাতব এই বস্তু, তোলপাড় এলাকা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.