Assam beef sale ban: মন্দিরের আশেপাশে গোমাংস বিক্রি নিষিদ্ধ, কড়া সিদ্ধান্ত অসম সরকারের

শুক্রবার অসম বিধানসভায় পাস হয়ে গেল বিতর্কিত গো সংরক্ষণ বিল (Cattle Preservation Bill)। 

Updated By: Aug 14, 2021, 08:54 AM IST
Assam beef sale ban: মন্দিরের আশেপাশে গোমাংস বিক্রি নিষিদ্ধ, কড়া সিদ্ধান্ত অসম সরকারের

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার অসম বিধানসভায় পাস হয়ে গেল বিতর্কিত গো সংরক্ষণ বিল (Cattle Preservation Bill)। এই বিলে হিন্দু ধর্মস্থান, অর্থাৎ মন্দিরের ৫ কিলোমিটারের আশেপাশে গোমাংস বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। তবে বিফের ব্যবসাকে নিষিদ্ধ করা হয়নি এই বিলে। 

অসম গো সংরক্ষণ বিল পাসের সময় ২০২১ সালে বিরোধী দল ওয়াকআউট করেন। কারণ সরকার বিলটি নির্বাচিত কমিটির কাছে পাঠাতে অস্বীকার করেছিল। প্রায় দু ঘণ্টা আলোচনার পর বাজেট সেশনের শেষ দিনে The Assam Cattle Preservation Bill 2021পাস করা হয়। বিল পাস করেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। 

আরও পড়ুন, Tripura: অভিষেক-সহ নেতাদের বিরুদ্ধে FIR 'বেআইনি', আগরতলা হাইকোর্টে মামলা TMC-র

এই বিলের সঙ্গে ধর্মের কোনও সম্পর্ক নেই, এদিন এমনটাই বলেন অসমের মুখ্যমন্ত্রী। এই আইনে বলে যে হিন্দু, জৈন, শিখ এবং অন্যান্য গো মাংস না খাওয়া সম্প্রদায় -মন্দির, সাত্রা এবং অন্য কোনও প্রতিষ্ঠানের ৫ কিমি ব্যাসার্ধের মধ্যে জবাইয়ের অনুমতি দেওয়া হয় না। সেটা কেবলমাত্র কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত হতে পারে। কিছু ধর্মীয় অনুষ্ঠানে অবশ্য ছাড় দেওয়া যেতে পারে।

অসমের মুখ্যমন্ত্রী বলেন, "এই আইনের উদ্দেশ্য কাউকে গো মাংস খাওয়া থেকে বিরত রাখা নয়, কিন্তু যে ব্যক্তি এটি খায় তাঁর অবশ্যই অন্যদের ধর্মীয় অনুভূতির প্রতি সম্মান দেখাতে হবে।"

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.