Bengal Weather Today: উত্তরে ঝড়ের তাণ্ডব, দক্ষিণে বইবে লু; বৃহস্পতিবার থেকে লাফিয়ে বাড়বে তাপমাত্রা

আনুষ্ঠানিক না হলেও ফিল লাইক বা দাবদাহের অনুরূপ পরিস্থিতি রয়েছে দক্ষিণবঙ্গে। ১, ২ এবং ৩ এপ্রিল দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে আজ থেকে বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমবে। আকাশ চার এপ্রিল সম্পূর্ন পরিস্কার হবে। সেদিন থেকে লাফিয়ে বাড়বে তাপমাত্রার পারদ।

Updated By: Apr 1, 2024, 09:06 AM IST
Bengal Weather Today: উত্তরে ঝড়ের তাণ্ডব, দক্ষিণে বইবে লু; বৃহস্পতিবার থেকে লাফিয়ে বাড়বে তাপমাত্রা

অয়ন ঘোষাল: আজ এবং কাল উত্তরবঙ্গের পাঁচ জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকায় শিলাবৃষ্টি ও হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা আছে। বজ্রপাতের সতর্কতা জানানো হয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে এই ৫ জেলার কিছু অংশে। জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার। দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টির সম্ভাবনা। ক্রমশ তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে।

আনুষ্ঠানিক না হলেও ফিল লাইক বা দাবদাহের অনুরূপ পরিস্থিতি রয়েছে দক্ষিণবঙ্গে।

১, ২ এবং ৩ এপ্রিল দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে আজ থেকে বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমবে। আকাশ চার এপ্রিল সম্পূর্ন পরিস্কার হবে। সেদিন থেকে লাফিয়ে বাড়বে তাপমাত্রার পারদ।

১ এপ্রিল

আজ সামান্য বেড়ে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ বা তার সামান্য বেশি হতে পারে। রাতের তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেড়ে প্রায় ২৮ ছুঁই ছুঁই হতে পারে। অর্থাৎ দিনে-রাতে কষ্ট বাড়বে। পশ্চিমের জেলায় আজ তাপমাত্রা পৌঁছাতে পারে ৩৮ বা ৩৯ এর কোঠায়। ২ ও ৩ এপ্রিল তাপমাত্রায় খুব লক্ষনীয় উত্থান নেই।

আরও পড়ুন: Mamata Banerjee: 'প্রশাসন যা করার, করবে', জলপাইগুড়িতে পৌঁছলেন মুখ্যমন্ত্রী

৪ এপ্রিল

কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে দাঁড়াতে পারে ৩৭ ডিগ্রি। পশ্চিমের জেলায় সেদিনই পারদ পৌঁছাতে পারে ৪০ এর ঘরে।

৫ এপ্রিল

কলকাতায় পারদ পৌঁছাতে পারে ৩৮ ডিগ্রিতে। পশ্চিমের জেলায় সেই তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রম করতে পারে।

সিস্টেম

অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু থেকে ছত্তিশগঢ়ের মধ্যে। ঘূর্নাবর্ত রয়েছে উত্তরবঙ্গ, ছত্তিশগঢ় ও রাজস্থানে। নতুন করে পশ্চিমীঝঞ্ঝা ঢুকবে বুধবার। 

আরও পড়ুন: Viral Video: সমুদ্র সৈকতে কেরামতি! পাল্টি খেল গাড়ি, জানালা ফুঁড়ে ছিটকে গেল চালক

কলকাতা

দরদর করে ঘামের বদলে আজ থেকে শুষ্ক লু পরিস্থিতি। এই পরিস্থিতি আরও বাড়বে চার এপ্রিল থেকে। রাতের তাপমাত্রা ২৭.১ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৩ শতাংশ থেকে কমে ৮৮ শতাংশ। আজ তা আরও কমে ৮০ শতাংশ হবে।

দেশের অন্যান্য রাজ্য

মধ্য ভারত, দক্ষিণ ভারত এবং পূর্ব ভারতে আগামী দু-তিন দিনের তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস। এপ্রিলের শুরুতেই দাবদাহ দেশজুড়ে। তাপপ্রবাহের পরিস্থিতি মধ্যপ্রদেশ ও বিদর্ভ, গুজরাট, কর্ণাটক, রায়েলসীমা ও তেলঙ্গনার মত দক্ষিণ ভারতের বেশকিছু অংশে। গরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে কোঙ্কন, গোয়া, কেরল, মাহে, তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল এবং সংলগ্ন এলাকায়।  অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা অরুণাচল প্রদেশ ও সিকিমে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরা রাজ্যে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.