WB Uccha Madhyamik Result 2024: জেনে নিন, পরের বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি...

WB Uccha Madhyamik Result 2024: আজ বেরল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এর মধ্যেই বেরিয়ে গেল পরবর্তী উচ্চ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি। আগেই অবশ্য জানানো হয়েছিল, কবে শুরু হচ্ছে ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক।

Updated By: May 8, 2024, 04:11 PM IST
WB Uccha Madhyamik Result 2024: জেনে নিন, পরের বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি...
ফাইল চিত্র

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: আজ বেরল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এর মধ্যেই বেরিয়ে গেল পরবর্তী উচ্চ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি। আগেই অবশ্য জানানো হয়েছিল, কবে শুরু হচ্ছে ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক।  

পরের বছর ৩ মার্চ সোমবার  নেওয়া হবে বাংলা (প্রথম পত্র), ইংরেজি (প্রথম পত্র), হিন্দি (প্রথম পত্র), নেপালি (প্রথম পত্র), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলগু, গুজরাটি, পাঞ্জাবি ভাষার পরীক্ষা।

আরও পড়ুন: Rabindranath Tagore Jayanti 2024: 'জনগণমন'র কবিকৃত ইংরেজি অনুবাদ পোস্ট করল খোদ নোবেল কমিটিই...

৪ মার্চ মঙ্গলবার হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি  অ্যান্ড আইটিইএস, ইলেকট্রনিক্স, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন, অ্যাপারেল, বিউটি অ্যান্ড ওয়েলনেস, অ্যাগ্রিকালচার, পাওয়ার-- ভোকেশনাল সাবজেক্ট

৫ মার্চ বুধবার ইংরেজি (দ্বিতীয় পত্র), বাংলা (দ্বিতীয় পত্র), হিন্দি  (দ্বিতীয় পত্র), নেপালি  (দ্বিতীয় পত্র), অল্টারনেটিভ ইংরেজি

৬ মার্চ বৃহস্পতিবার অর্থনীতি

৭ মার্চ শুক্রবার পদার্থবিদ্যা, পুষ্টিবিজ্ঞান, শিক্ষা, অর্থশাস্ত্র

৮ মার্চ শনিবার কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, ডেটা সায়েন্স, পরিবেশবিদ্যা, স্বাস্থ্য ও ও শারীরশিক্ষা, সংগীত, ভিস্যুয়াল আর্ট

১০ মার্চ সোমবার কমার্শিয়াল ল অ্যান্ড  প্রিলিমিনারিজ অফ অডিটিং, ফিলোজফি, সোশিওলজি

১১ মার্চ মঙ্গলবার রসায়ন, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পারস্য, আরবীয়, ফরাসি

১৩ মার্চ বৃহস্পতিবার অঙ্ক, মনোবিদ্যা, অ্যানথ্রোপলজি, এগ্রোনমি, ইতিহাস

১৭ মার্চ সোমবার জীববিদ্যা, বিজনেস স্টাডিজ, পলিটিক্যাল সায়েন্স

১৮ মার্চ মঙ্গলবার স্ট্যাটিস্টিক্স, ভূগোল, কস্টিং অ্যান্ড  ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

কাউন্সিল মারফত জানা গিয়েছে, পরের বছরের মার্কশিটে পার্সেন্টাইল সিস্টেম থাকবে।

মাধ্যমিকের পরে আজ প্রকাশ পেল উচ্চ মাধ্যমিকের ফল। আজ দুপুর ১টায় ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন প্রকাশ করল চলতি বছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল। পরীক্ষার্থীরা ফল দেখতে পারলেন অবশ্য বিকেল তিনটেয়। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ও অন্যান্য ওয়েবসাইট থেকে এই ফল জানা যাবে। মার্কশিট দেওয়া হবে ১০ মে থেকে। মার্কশিট হাতে পাওয়ার পর স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য আবেদন করা যাবে। এবার নতুন নিয়ম চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ-- ৭ দিনের মধ্যে পাওয়া যাবে রিভিউ ও স্ক্রুটিনির রেজাল্ট।

আরও পড়ুন: যেন পৃথিবী থেকে লহমায় হারিয়ে যাবে সমস্ত স্বর্ণখনি! কেন পাগলের মতো সোনা কিনছে গোটা দেশ?

১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত উচ্চ মাধ্যমিকের পরীক্ষা চলে। এবার ৬৯ দিনের মাথায় প্রকাশ পেল ফল। ৭৬৪৪৪৮ জন ছাত্রছাত্রী পরীক্ষার জন্য আবেদন করেছিল। যার মধ্যে পরীক্ষায় বসেছিলেন ৭৫৫৩২৪ জন ছাত্র। মোট ৬৭৯৭৮৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। উচ্চ মাধ্যমিকে পাশের হার ৯০ শতাংশ। মোট ৬০ বিষয়ের উপরে পরীক্ষা হয়েছিল, ৬ ভাষায় উত্তর করার সুযোগ ছিল। ১৩০ জন পরীক্ষার্থী কিছু সমস্যার কারণে হাসপাতাল বা বাড়ি থেকে পরীক্ষায় বসেছিলেন। ৯১৮৩৮ জন ছাত্রী পরীক্ষায় বসেছিলেন, যা পুরুষ পরীক্ষার্থীর সংখ্যার থেকে অনেক বেশি। এ বছর প্রথম দশে মোট ৫৮ জন পরীক্ষার্থী।

সকাল ১০টায় পরীক্ষা আরম্ভ। দুপুর ১টা ১৫ মিনিটে তা শেষ। তবে স্বাস্থ্য ও ও শারীরশিক্ষা, সংগীত, ভিস্যুয়াল আর্টের পরীক্ষা ২ ঘণ্টা ধরে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.