রেকর্ড ভাঙার পথে কলকাতার গরম! চলতি সপ্তাহেই বৃষ্টির পূর্বাভাস ১৩ জেলায়

বৃষ্টি ভাগ্য নেই কলকাতার। কলকাতায় এপ্রিল মাসে একটানা কিছুদিন ৪০ ডিগ্রির উপরে সর্বোচ্চ তাপমাত্রা থাকার ঘটনা এই প্রথমবার নয়। এর আগেও হয়েছে। তবে এত দীর্ঘ সময় ধরে তা চলেনি।

Updated By: Apr 18, 2023, 05:29 PM IST
রেকর্ড ভাঙার পথে কলকাতার গরম! চলতি সপ্তাহেই বৃষ্টির পূর্বাভাস ১৩ জেলায়

মৈত্রেয়ী ভট্টাচার্য: আপাতত গরম থেকে নিষ্কৃতি নেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের। সিভিয়ার হিট ওয়েভের সতর্কতা পশ্চিমাঞ্চলের ৪ জেলা— পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে । প্রথম তিন জেলায় আজ এবং কাল সিভিয়ার হিট ওয়েভ বা তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। আর বীরভূমে কাল সিভিয়ার হিট ওয়েভের পুর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। শুষ্ক গরমের এই দীর্ঘ ড্রাই স্পেলে হাঁফিয়ে উঠেছে মানুষ। নাভিশ্বাস উঠেছে জেলাবাসীর। এই পরিস্থিতিতে সবার মনে একটাই প্রশ্ন। একটাই কথা জানতে চায় মানুষ।

গরম থেকে নিষ্কৃতি কবে?

২২ তারিখ থেকে ধীরে ধীরে আবহাওয়া উন্নতির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। তাপমাত্রা ধীরে ধীরে নামবে ৪০-এর নীচে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং নদীয়ায় ২২ তারিখ হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে ২২ তারিখ বৃষ্টি ভাগ্য নেই কলকাতার। দক্ষিণবঙ্গের যে যে জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে, সেখানে বৃষ্টি হলেও অবশ্য খুব বেশি গরম কমার বিশেষ আশা নেই। তবে উত্তরের জেলাগুলির জন্য রয়েছে আশার খবর। আজ থেকেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিংয়ে। কাল থেকে কালিম্পঙেও শুরু হবে হালকা বৃষ্টি। পরশু থেকে উত্তরবঙ্গের ৫ জেলা- দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। যদিও উত্তরবঙ্গের বাকি ৩ জেলা- দুই দিনাজপুর ও মালদা, সেই শুষ্ক-ই থাকবে।

গরমের এই স্পেল কি খুব নতুন?

প্রসঙ্গত, কলকাতায় এপ্রিল মাসে একটানা কিছুদিন ৪০ ডিগ্রির উপরে সর্বোচ্চ তাপমাত্রা থাকার ঘটনা এই প্রথমবার নয়। এর আগেও হয়েছে। তবে এত দীর্ঘ সময় ধরে তা চলেনি। কিন্তু আবহাওয়া দফতরের আধিকারিকেরা মনে করছেন, চলতি বছর একটানা ৪০-এর উপরে তাপমাত্রা থাকার দিন সংখ্যা আরও বাড়বে। ভেঙে যাবে আগের রেকর্ড। উল্লেখ্য, এর আগে ২০০৯ সালে এপ্রিল মাসে ৮ দিন, ২০১০ সালে ২ দিন, ২০১৪ সালে ৫ দিন আর ২০১৬ সালেও ৮ দিন ৪০-এর উপরে ছিল সর্বোচ্চ তাপমাত্রা। আর এবার ১২ তারিখ থেকে ৪০-এর উপরে উঠেছে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। এখনই খাতায়-কলমে ৭ দিন হয়ে গেল।

আরও পড়ুন, Siliguri Bengal Safari: বরফে কামড় বসাচ্ছে বাঘ; মাথায় তা ঘসছে ভাল্লুক, গরমে হাঁসফাঁস পরিস্থিতি বেঙ্গল সাফারির অন্যান্যদেরও

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.