Heat Wave in Bengal: তাপমাত্রা পৌঁছল প্রায় ৪৫° সেলসিয়াসে, লু'র আতঙ্ক! কোথায় কতক্ষণ লাল সতর্কতা?

Heat Wave in Bengal: বৈশাখ পড়তে না পড়তেই তাপপ্রবাহের কবলে পড়েছে বাংলা। আজ ৪১ ডিগ্রি স্পর্শ করতে পারে কলকাতার পারদ। ওদিকে পাঁচ জেলায় চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা রয়েছে আজ। বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪৪.৬ ডিগ্রিতে পৌঁছেছে। বৃষ্টি কবে?

Updated By: Apr 21, 2024, 10:37 AM IST
Heat Wave in Bengal: তাপমাত্রা পৌঁছল প্রায় ৪৫° সেলসিয়াসে, লু'র আতঙ্ক! কোথায় কতক্ষণ লাল সতর্কতা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গরম পড়তে না পড়তেই শুরু তাপপ্রবাহ। বৈশাখ পড়তে না পড়তেই তাপপ্রবাহের কবলে পড়েছে বাংলা। আজ সকালের আবহাওয়ায় বলা হয়েছে,  আজ, রবিবার ৪১ ডিগ্রি স্পর্শ করতে পারে কলকাতার পারদ। বেলা ৩টে নাগাদ শহরে বইতে পারে লু। দিনের তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৫.৫ ডিগ্রি বেশি থাকার আশঙ্কা। আজও তাপপ্রবাহের কবলে পড়বে কলকাতা।

আরও পড়ুন: India: শুধু অর্থনীতিতেই নয়, অচিরেই বিজ্ঞান ও প্রযুক্তিতেও শীর্ষে উঠবে ভারত...

এমনিতেই দক্ষিণবঙ্গে বুধবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। ছয় জেলায় চরম বা সিভিয়ার তাপপ্রবাহ হতে পারে বলে উল্লেখ করা হয়েছে। এগুলি হল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম। এই জেলাগুলিতে চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা রয়েছে আজ বিকেল ৫ টা পর্যন্ত। এই পরিস্থিতিতে পুরুলিয়া ও বাঁকুড়ায় আজ সকাল থেকেই অসহ্য পরিস্থিতি। 
 
তীব্র দাবদাহ পুরুলিয়ায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তাপমাত্রা। আজ, রবিবার জেলার তাপমাত্রা পৌঁছল ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াসে। প্রখর রোদে নাজেহাল অবস্থা হয়ে উঠছে পুরুলিয়াবাসীর। বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে নারাজ সাধারণ মানুষ। সকাল সকাল প্রয়োজনীয় কাজ সেরে ফেলছেন সকলেই। যাঁদের একান্ত বেরোতেই হবে তাঁরা চাঁদি ফাটা রোদ থেকে রেহাই পেতে নাক-মুখ ঢেকে, ছাতা মাথায় নিয়ে বাইরে বেরোচ্ছেন। ভিড় বাড়ছে ঠান্ডা পানীয়ের দোকানগুলিতে। 

বাঁকুড়ায় পরিস্থিতি আরও খারাপ। গত ২৪ ঘণ্টায় বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪৪.৬ ডিগ্রিতে পৌঁছেছে। আজ, রবিবার বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪১ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করলেও তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা জেলাবাসীর। সকাল থেকেই একদিকে যেমন রোদ তেমনই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বইছে গরম হাওয়া। এর ফলেই প্রত্যেকদিনই রাস্তাঘাট অঘোষিত বনধের চেহারা নিচ্ছে। মানুষজনের নেহাত কাজ না থাকলে বাইরে বেরোচ্ছেন না কেউই। যাঁরাই রাস্তায় বেরোচ্ছেন পুরো শরীর সাদা কাপড় দিয়ে ঢেকে সতর্কতা অবলম্বন করেই বেরোচ্ছেন।

আরও পড়ুন: Israel Palestine Conflict: গাজায় ইজরায়েলের হামলায় নিহত মানুষের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেল! কবে থামবে মারণ এ যুদ্ধ?

আজ বিকেল ৫ টা পর্যন্ত পাঁচ জেলায় যেমন চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা রয়েছে। তেমনই মডারেট তাপপ্রবাহের কমলা সতর্কতা রয়েছে পশ্চিমাঞ্চল, গাঙ্গেয় দক্ষিণবঙ্গ এবং উপকূলের বাকি জেলায়। এই জায়গায় মডারেট বা সাধারণ তাপপ্রবাহের কমলা সতর্কতা রয়েছে। বৃষ্টি কবে? সোমবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.