UPI Payment: এক বছর লেনদেন বন্ধ? বড় পদক্ষেপ করতে চলেছে UPI...

এই সার্কুলারে বলা হয়েছে যে সমস্ত UPI আইডি যেগুলি এক বছর ধরে সক্রিয় করা হয়নি তা ৩১ ডিসেম্বর, ২০২৩ থেকে বন্ধ হয়ে যাবে। এর মানে হল যে আপনি যদি এক বছর ধরে আপনার UPI আইডি থেকে কোনও লেনদেন না করে থাকেন, তাহলে এটি পুনরায় সক্রিয় করতে আপনাকে আবার নিবন্ধন করতে হবে।

Updated By: Nov 20, 2023, 04:21 PM IST
UPI Payment: এক বছর লেনদেন বন্ধ? বড় পদক্ষেপ করতে চলেছে UPI...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-র কাছে Google Pay, Paytm, PhonePe ইত্যাদির মতো থার্ড পার্টি UPI অ্যাপগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা রয়েছে। সম্প্রতি জারি করা একটি সার্কুলারে, NPCI থার্ড পার্টি অ্যাপ এবং ব্যাংকগুলিকে এক বছরেরও বেশি সময় ধরে ব্যবহার না হওয়া UPI ID এবং নম্বরগুলি নিষ্ক্রিয় করতে বলেছে।

এই সার্কুলারে বলা হয়েছে যে সমস্ত UPI আইডি যেগুলি এক বছর ধরে ব্যবহার করা হয়নি তাকে আইডেন্টিফাই করতে বলা হয়েছে থার্ডপার্টি অ্যাপগুলিকে। এই ধরনের আইডি-গুলিতে লেনদেনের ক্ষেত্রে তাঁরা টাকা দিতে পারলেও টাকা নিতে পারবে না। এটি পুনরায় সক্রিয় করতে আপনাকে ফের নিবন্ধন করতে হবে।

আরও পড়ুন: Wooden Satellite in Space: ওল্ড ইজ গোল্ড, এবার মহাকাশে নাসা ও জাপান পাঠাবে কাঠের স্যাটেলাইট!

NPCI সম্পর্কে

এনপিসিআই, অর্থাৎ ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন, ভারতের একটি অলাভজনক সংস্থা। এটি ভারতের খুচরা পেমেন্ট এবং সেটেলমেন্ট সিস্টেম পরিচালনা করে। সমস্ত UPI অ্যাপ যেমন PhonePe, Google Pay এবং Paytm NPCI নির্দেশিকা অনুযায়ী কাজ করে।

আরও পড়ুন: Detecting Diabetes: ইউরেকা! এবার শুধু কণ্ঠ শুনেই বোঝা যাবে কারও ডায়াবেটিস আছে কি না...

এই অ্যাপগুলির মাধ্যমে সমস্ত লেনদেন NPCI দ্বারা নিয়ন্ত্রিত হয়। যেকোনও ধরনের সমস্যার ক্ষেত্রে এনপিসিআই মধ্যস্থতা করে। এটি নিশ্চিত করে যে UPI অ্যাপের মাধ্যমে সমস্ত লেনদেন নিরাপদ এবং স্বচ্ছ।

নিয়ম কী?

NPCI-এর মতে, এই পদক্ষেপের উদ্দেশ্য হল ব্যবহারকারীর নিরাপত্তা বাড়ানো। অনেক সময় ব্যবহারকারীরা তাদের পুরনো মোবাইল নম্বর ডিলিঙ্ক না করেই একটি নতুন UPI আইডি তৈরি করেন। এটি সেই পুরনো আইডি ব্যবহার করে অন্য কেউ জালিয়াতি করতে পারে এমন ঝুঁকি বাড়ায়। NPCI বিশ্বাস করে যে এক বছর ধরে ব্যবহার করা হয় না এমন আইডি বন্ধ করার মাধ্যমে এই ঝুঁকি হ্রাস পাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.