Bushra Afrin | Dhaka: 'গরম' আধিকারিকই করবেন ঠান্ডা! দায়িত্বের প্রশ্নে ঢাকার বুক আগলে বুশরা

Dhaka Chief Heat Officer Bushra Afrin Faces Questions On Her Role: ঢাকার শীর্ষ তাপনিয়ন্ত্রক কর্মকর্তা জানিয়ে দিলেন যে, চিন্তার কারণ নেই। তিনিই আগলাবেন ঢাকা।

Updated By: Apr 26, 2024, 06:28 PM IST
Bushra Afrin | Dhaka: 'গরম' আধিকারিকই করবেন ঠান্ডা! দায়িত্বের প্রশ্নে ঢাকার বুক আগলে বুশরা
বুশরা আফরিন এবার মুখ খুললেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুশরা আফরিন (Bushra Afrin)? মনে পড়ছে কি নামটা? গতবছর সোশ্য়াল মিডিয়ায় ঝড় তুলে দিয়েছিলেন পদ্মাপাড়ের এই সুন্দরী। বিশ্ব উষ্ণায়নের ভয়ংকর থাবা এসে পড়েছিল বাংলাদেশের রাজধানী ঢাকাতেও। চরম তাপমাত্রার হাত থেকে ঢাকাকে রক্ষা করার দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল বুশরার উপর। ঢাকার 'চিফ হিট অফিসার' (বাংলায় তর্জমা করলে দাঁড়ায়  শীর্ষ তাপনিয়ন্ত্রক কর্মকর্তা)-এর দায়িত্ব পেয়েছিলেন বুশরা। তীব্র দাবদাহে ঢাকার অবস্থা কিন্তু এবারও বেহাল! বিগত সাতদিনে এই শহরের তাপমাত্রা একাধিকবার ৪০ পার করেছে! আবহাওয়া অধিদপ্তর জারি করেছে হিট অ্যালার্ট। এই পরিস্থিতিতে এবার প্রশ্ন উঠেছে বুশরার ভূমিকা নিয়ে! গতবছর ঢাক-ঢোল পিটিয়ে যাঁকে চিফ হিট অফিসারের পদে নিয়োগ করা হয়েছে, তিনি কি হাত গুটিয়ে বসে আছেন? কী করছেন ঢাকার উত্তর পুরসভার মেয়র আতিকুল ইসলামের কন্য়া।

আরও পড়ুন: Love Brain: দিনে ১০০ ফোন প্রেমিককে! তরুণীর 'লাভ ব্রেনে' সত্যি সত্যিই বাসা বেঁধেছে 'ভালোবাসার পোকা'

গরম কমাতে কিন্তু হাত গুটিয়ে বসে নেই এশিয়া মহাদেশের প্রথম চিফ হিট অফিসার। তিনি বাংলাদেশের একাধিক মিডিয়ার সঙ্গে কথা বলেছেন। শহরকে ঠান্ডা করতে দিয়েছেন একাধিক দাওয়াই। পাশাপাশি বিবিধ কর্মসূচীও নিয়েছেন বুশরা। তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠলেও, বুশরা কিন্তু সাফ বলে দিচ্ছেন যে, তিনি ঠান্ডা ঘরে বসে নেই। বুশরা বলেন, 'এখানে রাস্তার ধারে দু'লাখ গাছ লাগানোর পরিকল্পনা করা হয়েছে। শুধু গাছ লাগালেই হবে না, তার উপযুক্ত রক্ষণাবেক্ষণও করতে হবে। ঢাকায়  বনসৃজনখুব জরুরি। ফাঁকা এবং পরিত্যক্ত জায়গাগুলোয় আগে সবুজায়ন করার দিকেই আমাদের নজর। আমাদের এখানে আরও অনেক পার্ক এবং সবুজে ঘেরা জায়গা দরকার। তাতে তাপমাত্রা যেমন কমবে, তেমনই পাখিসহ নানা প্রাণীও ফিরে আসবে।' ব্য়ক্তি সচেতনতায় বুশরার সংযোজন,'তীব্র তাপপ্রবাহে আমাদের নিজেদের সচেতন থাকতে হবে। বাড়ির বাইরে পা রাখার সময়ে ব্যাগে জলের বোতল, টুপি, ফ্যান, ছাতার মতো জিনিসপত্র রাখলে অনেকটাই নিরাপদ থাকতে পারি। ঢিলেঢালা পোশাক পরতে হবে এবং যথাসম্ভব ছায়ার মধ্যে থাকার চেষ্টা করতে হবে।' বুশরা 'হিট অ্যাওয়ারনেস ক্য়াম্পেন'-এর পথে হাঁটবেন বলেই জানান।

এই মুহূর্তে ঢাকা-সহ সারা বাংলাদেশে সূর্যের ধ্বংসলীলা। বইছে তীব্র তাপপ্রবাহ। প্রচণ্ড গরমে জনজীবন অতিষ্ঠ। হাঁসফাঁস করছেন মানুষ। প্রখর রোদে রাস্তার পিচও গলতে শুরু করেছে। কাঠফাটা গরমের হিটস্ট্রোকের ঝুঁকিও বাড়ছে। এমনকী ডায়রিয়াতেও আক্রান্ত হচ্ছেন অনেকে। আবহাওয়ার পূর্বাভাস, আগামী এক সপ্তাহে বাংলাদেশে বৃষ্টির বিন্দুমাত্র সম্ভাবনা নেই। তাপমাত্রা ক্রমেই বাড়বে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: SSC Exam: এসএসসি-ই থাকবে পরীক্ষার নাম, বদল হচ্ছে মূল্যায়নের ধরন

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.