World Richest Muslim Family: এই বাড়িতেই থাকে বিশ্বের সবচেয়ে ধনী মুসলিম পরিবার, আম্বানিরাও লজ্জায় পড়বেন!

World Richest Muslim Family: রাজপরিবারের প্যালেস কাসর আল ওয়াতনে রয়েছে একাধিক জোন। এতে কোনও জায়গা খুঁজে পেতে সুবিধে হয়

Updated By: May 7, 2024, 04:13 PM IST
World Richest Muslim Family: এই বাড়িতেই থাকে বিশ্বের সবচেয়ে ধনী মুসলিম পরিবার, আম্বানিরাও লজ্জায় পড়বেন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সংযুক্ত আরব আমিরশাহির রাজপরিবারের ব্যাপারটাই আলাদা। তোমনটাই তাদের বাসভবন। প্রায় ৫ হাজার কোটি টাকার ওই রাজপ্রাসদেই থাকেন আরব আমিরশাহির শাসক শেখ মহম্মদ বিন জায়েদ আল নাইয়ানের পরিবার। তারাই হলেন বিশ্বের সবচেয়ে ধনী মুসলিম পরিবার। রাজপরিবারের বৈশিষ্ট হল একই প্রসাদে থাকেন রাজ পরিবারের সব সদস্যরা। আর প্রাসাদটিতে রয়েছে বিলাসের সব উপকরণ।

আরও পড়ুন-'সুপ্রিম' তোপের মুখেও '১৯ হাজার' বৈধ চাকরির পক্ষে জোর সওয়াল এসএসসির!

আল নাইয়ান পরিবারের রয়েছে ১৮ ভাই ও ১১ বোন। শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ৯ সন্তানের ঘরে রয়েছে ১৮ নাতি নাতনি। যে প্রসাদটিতে তারা থাকেন সেটির নাম কাসর আল ওয়াতন। প্রাসাদটি ছড়িয়ে রয়েছে ৩ লাখ ৮০ হাজার বর্গমিটার এলাকায়। নাইয়ান পরিবারের রয়েছে ৭০০ গাড়ি ও ৮টি বিমান। বিশ্বের সবচেয়ে দামি এসইউভির মালিকও নাইয়ান পরিবার। পরিবারের সদস্য  শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ানের মার্সিডিজ বেঞ্জ ও ফেরারি কোম্পানিতে শেয়ার রয়েছে।  তাঁর সংগ্রহে থাকা গাড়িগুলিও চোখে পড়ার মতো। মনসুর বিন জায়েদের সংগ্রহে রয়েছে বুগাটি ভেরন, ফেরারি ৫৯৯এক্সএক্স, ম্যাকলারেন এমসি১২, মার্সিডিজ-বেঞ্জ সিএলকে জিটিআর ও একটি ল্যাম্বরগিনি রেভেনটনের মত গাড়ি।

নাইয়ান পরিবারের যে ৮টি বিমান রয়েছে তার মধ্যে রয়েছে একটি এয়ারবাস ৩২০, তিনটি বোয়িং ৭৮৭।  শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের নিজের সংগ্রহে একটি বোয়িং ৭৪৭ আছে। যার মূল্য ৪৭৮ মিলিয়ন ডলার এবং একটি বোয়িং ৭৮৭ আছে। যার মূল্য ১৭৬ মিলিয়ন ডলার। এসব বিমানে একাধিক কেবিন, মিটিং রুম, বিনোদন রুম, বিলাসবহুল বাথরুম, এমনকি স্পা-ও রয়েছে।

নাইয়ান পরিবারের আরও সম্পত্তির মধ্যে রয়েছে ৩টি প্রমোদ তরী। বিশ্বের যে ১০টি বিলাসবহুল প্রমোদ তরী রয়েছে তার মধ্যে রয়েছে ওই ৩টি তরী। সিটি ফুটবল গ্রুপের অন্তত ৮১ শতাংশের মালিকানা এই পরিবারের। উল্লেখ্য, সিটি ফুটবল গ্রুপের নিয়ন্ত্রণে ম্যানচেস্টার সিটি, মুম্বাই সিটি, মেলবোর্ন সিটি এবং নিউইয়র্ক সিটি ফুটবল টিম খেলে থাকে।

কাসর আল ওয়াতন

রাজপরিবারের প্যালেস কাসর আল ওয়াতনে রয়েছে একাধিক জোন। এতে কোনও জায়গা খুঁজে পেতে সুবিধে হয়।

প্যালেসে রয়েছে একটি গিফট ও স্যুভেনির হল।

রয়েছে একটি ব্যাঙ্কোয়েট হল।

একটি লাইব্রেরিতে রয়েছে ৫০,০০০ বই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.