Jupiter’s Moons: মহাকাশে পাক খাচ্ছে বিপুল সমুদ্র, বালির পাহাড়! পৃথিবীর বাইরে এত জল, এত মরু...

Jupiter’s Moons: বরফের নীচে অগভীর প্রশস্ত হ্রদ! সেখানে টলটল করছে জল! পৃথিবীর বাইরে জলের এত বিপুল ও এত সহজলভ্য উৎস রয়েছে বুঝে উল্লসিত বিজ্ঞানীরা। আরও জানতে আরও গবেষণার জন্য কোমর বাঁধছেন তাঁরা।

Updated By: Oct 13, 2022, 04:28 PM IST
Jupiter’s Moons: মহাকাশে পাক খাচ্ছে বিপুল সমুদ্র, বালির পাহাড়! পৃথিবীর বাইরে এত জল, এত মরু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাকাশের নানা দিকে নানা নতুন দিগন্তের উন্মোচন হচ্ছে। কখনও চাঁদ, কখনও মঙ্গল, কখনও বৃহস্পতি। কখনও গ্রহাণু নিয়েও চলছে গুরুত্বপূর্ণ গবেষণা। আর সব কিছুর লব্ধ জ্ঞান নিয়ে ক্রমশ সমৃদ্ধ হচ্ছে মহাকাশ সম্পর্কিত জ্ঞানভাণ্ডার। যেমন সম্প্রতি বৃহস্পতির উপগ্রহে জল ও স্যান্ড ডিউনের খোঁজ মিলল। বৃহস্পতির মোট ৮০টি উপগ্রহ। এর মধ্যে ৫৭টির নাম দেওয়া সম্ভব হয়েছে। বাকিগুলির নাম দেওয়া সম্ভব হয়নি। এর মধ্যে সব থেকে উল্লেখযোগ্য উপগ্রহ হল আইও, ইউরোপা, গ্যানিমেডে, ক্যালিস্টো ইত্যাদি। এর মধ্যে আইও-তে মরুবালির স্তূপ এবং ইউরোপায় জল মেলার খবর মিলেছে। যা নিয়ে বিজ্ঞানীরা বিস্মিত 

বরফের নীচে টলটলে জল

বৃহস্পতির উপগ্রহ ইউরোপাকে নিয়ে কৌতূহল বাড়ছে বিজ্ঞানীদের।  ইউরোপায় আরও জলের সন্ধান পেল নাসার মহাকাশযান। উপগ্রহটিতে পৃথিবীপৃষ্ঠের চেয়েও বেশি জল রয়েছে বলে আগেই অনুমান ছিল বিজ্ঞানীদের। সম্প্রতি নাসার মহাকাশযান জুনো ইউরোপার যথেষ্ট কাছে পৌঁছেছিল। সেখান থেকে স্পষ্ট ছবি তুলে পাঠিয়েছে সেটি। যা বিজ্ঞানীদের কৌতূহল বাড়িয়ে দিয়েছে। ছবি দেখে মনে করা হচ্ছে, ইউরোপা-পৃষ্ঠে বরফের আস্তরণের নীচে রয়েছে টলটলে জল। বরফের আস্তরণ খুব বেশি পুরুও নয়। উপগ্রহপৃষ্ঠ থেকে বরফের নীচে মাত্র ৪-৮ কিলোমিটারের মধ্যেই রয়েছে এই জলাধার!

আরও পড়ুন: Asteroid 2022 RA5: পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু! গতি শুনলে মাথা ঘুরে যাবে!

নাসার মহাকাশযানটি সম্প্রতি বৃহস্পতির এই উপগ্রহের অনেকটাই কাছে পৌঁছে গিয়েছিল। ছবি তোলার সময় ইউরোপাপৃষ্ঠ থেকে তার দূরত্ব ছিল মাত্র চারশো কিলোমিটার। ইউরোপার এর চেয়ে স্পষ্ট ছবি আগে দেখা যায়নি বলে দাবি। ইউরোপা নিয়ে দীর্ঘ দিন ধরেই নানা গবেষণা চালাচ্ছিলেন বিজ্ঞানীরা। কী ভাবে এই উপগ্রহে এত জল এল, জলাধারগুলির বৈশিষ্ট্যই-বা কী, তা বোঝার চেষ্টা করছেন তাঁরা। 'প্ল্যানেটারি সায়েন্স জার্নাল' পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে, ইউরোপার বরফাবৃত পৃষ্ঠের নীচে যদি সত্যিই জলাধারের অস্তিত্ব প্রমাণিত হয়, তা হলে তা হবে সৌরজগতের বাইরের দিকের সবচেয়ে সহজলভ্য জলের উৎস। বৃহস্পতির এই উপগ্রহটিতে বরফের নীচে অগভীর প্রশস্ত হ্রদ রয়েছে বলে অনুমান বিজ্ঞানীদের।

বালির পাহাড়

বৃহস্পতির 'আইও' নামক উপগ্রহে মিলেছে বালির পাহাড়! বৃহস্পতির এই চাঁদটির আস্তরণও বরফকঠিন। কিন্তু সেখানে পাহাড় রয়েছে, ঘুরপাক খায় হাওয়া। আর সেই হাওয়ার বশেই তৈরি হয়ে যায় বালির পাহাড়। 'আইও' প্রকৃতির দিক দিয়ে ভলক্যানিক। সেখানে লাভা ছাড়াও রয়েছে বালি-পাথর। সালাফার ডাই অক্সাইডের বরফ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.