Thailand: অনেকদিন নাক বন্ধ, ডাক্তারের চেম্বারে ফুটো থেকে বেরোল কিলবিলে...

Thailand: আপনি যদি এক সপ্তাহেরও বেশি সময় ধরে ঠাসা নাকের দিকে কোন মনোযোগ না দিয়ে থাকেন, তাহলে এখনই আপনার ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নিন। কারণ এটি ম্যাগটসও হতে পারে, যা ব্লকেজ সৃষ্টি করেছে।

Updated By: May 8, 2024, 06:41 PM IST
Thailand: অনেকদিন নাক বন্ধ, ডাক্তারের চেম্বারে ফুটো থেকে বেরোল কিলবিলে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমরা প্রায়শই অসুস্থ হই, ঠান্ডা লাগে ভীষণ ভাবে। নাক আটকে সমস্যায় ভুগি। অনেক ক্ষেত্রে এই বদ্ধ উপেক্ষা করা হয় সর্দি হিসেবে। সাধারণত, নাকের পথ পরিষ্কার হয়ে গেলে জ্বালা নিজে থেকেই চলে যায়। কিছু ওষুধও সারানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে।

আরও পড়ুন: Texas: ছেলেকে দিয়ে অন ক্যামেরায় গুড বাই পাপা বলিয়ে খুন করে আত্মঘাতী মা...

কিন্তু আপনি যদি এক সপ্তাহেরও বেশি সময় ধরে ঠাসা নাকের দিকে কোন মনোযোগ না দিয়ে থাকেন, তাহলে এখনই আপনার ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নিন। কারণ এটি ম্যাগটসও হতে পারে, যা ব্লকেজ সৃষ্টি করেছে। বিরক্তিকর ঘটনায়, থাইল্যান্ডের একজন মহিলা আতঙ্কিত হয়েছিলেন যখন তিনি জানতে পেরেছিলেন যে তাঁর সপ্তাহব্যাপী নাক, মুখের ব্যথা এবং নাকের রক্তপাতের কারণ তাঁর নাসারন্ধ্রের ভিতরে থাকা শত শত ম্যাগগট।
দ্য মিরর-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ৫৯ বছর বয়সী মহিলা বিশ্বাস করেছিলেন যে অতিরিক্ত ধুলোর কারণে শ্বাসকষ্টে তাঁর ঠান্ডার মতো উপসর্গগুলি ছিল। কিন্তু নাক দিয়ে রক্তপাতের সময় তাঁর নাক থেকে ছোট ছোট ম্যাগট বের হতে দেখে তাঁর ধারণা বদলে যায়। মহিলাটি উত্তর থাইল্যান্ডের চিয়াং মাই প্রদেশের নাকর্নপিং হাসপাতালে একটি চেকআপের জন্য গিয়েছিলেন যেখানে এক্স-রে করার পরে, ডাঃ পাতেমন থানাচাইখান তাঁর নাকের মধ্যে ম্যাগগট খুঁজে পান৷ একটি এন্ডোস্কোপ প্রকাশ করে যে মহিলাটি ম্যাগগট-আক্রান্ত নাকে ভুগছিল।

আরও পড়ুন: Rabindranath Tagore Jayanti 2024: 'জনগণমন'র কবিকৃত ইংরেজি অনুবাদ পোস্ট করল খোদ নোবেল কমিটিই...
মহিলাটি উপসর্গগুলিকে চিকিত্সা না করে রেখে দেয় তবে পোকামাকড়গুলি ধীরে ধীরে তাঁর চোখ এবং মস্তিষ্কের মতো অঙ্গগুলিকে ক্ষতিগ্রস্থ করত, যার ফলে অক্ষমতা এমনকি মৃত্যুও ঘটত, দ্য মিরর রিপোর্ট করেছে। চিয়াং মাইয়ের মতো থাইল্যান্ডের উত্তরাঞ্চলে বসবাসকারী আদিবাসীরা, সেই সঙ্গে কিউবা বা জ্যামাইকার মতো ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে বসবাসকারী কিছু লোক এই মাছি-সম্পর্কিত অসুস্থতার জন্য বেশি সংবেদনশীল কারণ তাঁরা অ্যালার্জি এবং রাইনাইটিস হওয়ার প্রবণতা বেশি, যা এই ধরনের পোকামাকড়ের আক্রমণের দিকে পরিচালিত করে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.