World Environmental Health Day: দূষণ নিয়ন্ত্রণ করে প্রকৃতিকে বিশুদ্ধ রাখলে মানবদেহও থাকবে সুস্থ ও নীরোগ...

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভিরনমেন্টাল হেলথ-এর উদ্যোগে এ দিনটির উদযাপন শুরু হয় ২০১১ সালে। তবে ২০১৫ সালে রাষ্ট্রসংঘ এই দিনটির বিষয়ে বিশেষ কর্মসূচি গ্রহণ করেছিল।

Updated By: Sep 26, 2022, 12:57 PM IST
World Environmental Health Day: দূষণ নিয়ন্ত্রণ করে প্রকৃতিকে বিশুদ্ধ রাখলে মানবদেহও থাকবে সুস্থ ও নীরোগ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর আজকের দিনে ২৬ সেপ্টেম্বর 'ওয়ার্ল্ড এনভিরনমেন্টাল হেলথ ডে' পালিত হয়। এই দিনটি আসলে এরকম দিনগুলির মধ্যে একটি, যেটি সচেতনতা প্রচারের দিন। কীসের সচেতনতা? দারিদ্র্য দূরীকরণ, জীবন যাপনের উন্নতি, গ্রহটিকে দূষণ থেকে রক্ষা করার বিষয়ে সচেতনতা। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভিরনমেন্টাল হেলথ সংস্থাটি প্রতিষ্ঠিত হয় ১৯৮৬ সালে। এই ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভিরনমেন্টাল হেলথ-এর উদ্যোগেই দিনটির উদযাপন শুরু হয় ২০১১ সালে। তবে ২০১৫ সালে রাষ্ট্রসংঘ এই দিনটির বিষয়ে বিশেষ কর্মসূচি গ্রহণ করে। প্রতি বছরের মতো এবারেরও এদিনটির একটি থিম আছে। এ বছরের থিম হল-- 'স্ট্রেনদেনিং এনভিরনমেন্টাল হেলথ সিস্টেমস ফর দ্য ইমপ্লিমেন্টেশন অফ দ্য সাসটেনেবল ডেভলপমেন্ট গোলস'। 'সাসটেনেবল ডেভলপমেন্ট গোলস' বা এসডিজি'স হল আসল কথা। 

আরও পড়ুন: Jupiter Close to Earth: দীর্ঘ ছ'দশক পরে সোমবার পৃথিবীর একেবারে ঘাড়ে নিশ্বাস ফেলবে এই গ্রহ...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেখিয়েছে, এমন বহু রোগ আছে, যা শুধু প্রকৃতির বিশুদ্ধতা দিয়েই রোধ করা যায়। মানে, পরিবেশ-প্রকৃতি দূষিত হলে তার জেরে যা যা রোগ হতে পারে, সেগুলি নিয়ন্ত্রিত হয়। যদি বাতাস বিশুদ্ধ হয়, যদি পয়ঃপ্রণালীব্যবস্থা যথাযথ হয়, যদি কর্মস্থল যথেষ্ট স্বাস্থ্যকর ও নিরাপদ হয়, কৃষিব্যবস্থা সুরক্ষিত হয়, রাসায়নিক ও তেজস্ক্রিয় বিকিরণ দূর করা যায়-- তা হলেই অনেক ধরনের রোগজটিলতা কমে। তাই পরিবেশকে শুদ্ধ রেখে আসলে মানবদেহে নানা রোগের প্রকোপ কমানোর লক্ষ্যটাই সাধিত হয় এদিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.